Wednesday, October 15, 2014

চিলেকোঠা ওয়েবজিন: কবিতা - পারমিতা প্রজ্ঞা

চিলেকোঠা ওয়েবজিন: কবিতা - পারমিতা প্রজ্ঞা:
ভাবনার কোলাকুলি

বৃষ্টি ভেজা, রোদে শুকনো 
আমার ভাবনাগুলো যে দিন তুমি চাইলে
,
অবাক নয়নে চেয়ে দেখলাম তোমায়,
 
তুমি ততটাই নির্লিপ্ত হয়ে বললে, "কি? দেবে না?"
"ওগুলো সব এলোমেলো, ভিজে, ঝাপসা ;

রোদে কোঁচকানো, আমি সহজ হয়ে বলি; "
"আমি ঠিক খুঁজে নেব,
বুঝে নেব, প্রত্যেকটা অক্ষর সাজিয়ে নেব - "
তোমার মত করেই মিষ্টি করে বললে তুমি।
আমি ততোধিক অবাক হয়ে তোমার চোখে চোখ রাখি;
তুমি এবার সপ্রতিভ -

বললে, "কি হল, দিয়েই দেখ না, একবার বিশ্বাস করে
নিবিড় ভাবে তোমার মনের অলিতে গলিতে
বিচরণ করতে পারি, বোঝো না ?
তোমার অন্তরের প্রতি পদক্ষেপ চেতনা, চেনা ও জানা;
তোমার মনের ভেতরের পাড়ার খবর আর কে রাখে ?
খোলস দেখেছে তারা, ভেতর দেখেনি
l "
আমি চোখ নামিয়ে বলি - "জীবন চলছে যেমন চলুক,
তোমার হাতে হাত রেখে নাই বা হল পথচলা "
লিপ্সা আছে চিতিয়ে, মধুর থাকা এভাবে
এপাশ ওপাশ করে ভাবনার জাল বুনে যাওয়া